১৩ জুন থেকে শুরু হওয়ার কথা কোপা আমেরিকা। হাতে তেমন সময় নেই। কিন্তু টুর্নামেন্ট আয়োজন নিয়ে জটিলতা কাটছেই না। রাজনৈতিক অস্থিরতার কারণে আয়োজক দেশ থেকে সরে দাঁড়িয়েছে কলম্বিয়া।

তবে সঙ্গে সঙ্গেই সমাধান খুঁজে বের করে ফেলেছিল দক্ষিণ আমেরিকার ফুটবল গভর্নিং সংস্থা কনমেবল। তারা স্পষ্ট জানিয়ে দেয়, চলতি মৌসুমের কোপা আমেরিকা টুর্নামেন্ট স্থগিত রাখার প্রশ্নই উঠে না। এই টুর্নামেন্টের পুরোটাই আর্জেন্টিনায় হবে।

কিন্তু এখানেও বেঁধেছে নতুন ঝামেলা। আর্জেন্টিনায় করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করায় লকডাউনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এতে ১০ দিনের জন্য স্থগিত হয়ে গেছে আর্জেন্টিনা লিগের প্লে-অফগুলো। এর প্রভাব পড়তে পারে বিশ্বকাপ বাছাই, কোপা আমেরিকার ওপরও।

বিশ্বকাপ বাছাইয়ে চিলির বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচটি হওয়ার কথা তাদেরই মাঠে। চার দিন পর লিওনেল মেসির দল খেলবে কলম্বিয়ায়। কলম্বিয়ায় গৃহযুদ্ধ এবং আর্জেন্টিনায় লকডাউনের কারণে দুটি ম্যাচ নিয়েই শঙ্কা তৈরি হয়েছে।

এরপর ১৩ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত হওয়ার কথা কোপা আমেরিকা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মতই এই টুর্নামেন্টও গত এক বছর ধরে করোনা ভাইরাস মহামারির জন্য স্থগিত হয়ে রয়েছে। এবার মাঠে গড়ানোর কথা জোর দিয়ে কনমেবল বললেও আর্জেন্টিনার করোনা পরিস্থিতি নতুন করে ভাবাচ্ছে।