আজ রাতে শুরু হচ্ছে চলতি ইউরো কাপের নকআউট পর্বের লড়াই। প্রথম দিন মাঠে নামছে ওয়েলস-ডেনমার্ক ও ইতালি-অস্ট্রিয়া। বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে গ্যারেথ বেলের ওয়েলস ও ক্রিশ্চিয়ান এরিকসেনের ডেনমার্ক। পরের ম্যাচটি হবে রাত ১টায়।

সাম্প্রতিক সময়ে রীতিমতো উড়ছে ইতালি। ইউরো কাপের চলতি আসরের প্রথম রাউন্ডের সেরা দল ইতালিই। এ গ্রুপ থেকে তিন ম্যাচের সবকয়টি জিতেছে তারা, করেছে ৭ গোল, বিপরীতে হজম করেনি একটি গোলও। পুরো আসরের ২৪ দলের মধ্যে তিন ম্যাচেই ক্লিনশিট রাখা দুই দলের একটি তারা।

এবার অস্ট্রিয়ার বিপক্ষে জিতলেই ইতালি পেয়ে যাবে কোয়ার্টার ফাইনালের টিকিট। অন্যদিকে শেষ আটে পৌঁছতে রীতিমতো ইতিহাস গড়তে হবে অস্ট্রিয়াকে। কেননা এবারই প্রথমবারের মতো ইউরো কাপের নকআউটে উঠেছে তারা। ইতালিকে হারাতে পারলে প্রথমবারের মতোই পাবে কোয়ার্টারে খেলার সুযোগ।

তবে অতীত পরিসংখ্যান ও সাম্প্রতিক ফর্ম- সবই মূলত ইতালির পক্ষে। ইউরো কাপের তিন ম্যাচসহ সবমিলিয়ে ত্রিশ ম্যাচ ধরে অপরাজিত ইতালি। এর মধ্যে তারা জয় পেয়েছে ২৫টিতে আর ড্র হয়েছে বাকি ৫ ম্যাচ। শুধু তাই নয়, সবশেষ দশ ম্যাচে কোনো গোলই হজম করেনি আজ্জুরিরা।

এছাড়া অস্ট্রিয়ার বিপক্ষে ৬১ বছর ধরে অপরাজিত ইতালি। সবশেষ ১৯৬০ সালের ডিসেম্বরে এক প্রীতি ম্যাচে ইতালিকে ২-১ গোলে হারিয়ে অস্ট্রিয়া। এরপর থেকে ইতালির বিপক্ষে টানা ১৩ ম্যাচে আর জয়ের দেখা পায়নি অস্ট্রিয়া। এর মধ্যে ইতালি জিতেছে ১০টি আর ড্র হয়েছে বাকি ৩ ম্যাচ।

তাই স্বাভাবিকভাবেই অস্ট্রিয়া-ইতালির মধ্যকার ম্যাচে পরিষ্কার ফেবারিট থাকবে ইতালিই। তবে একটি বিষয়ে খানিক চিন্তায় থাকবে তাদের। ইউরো চ্যাম্পিয়নশিপে আগের ১৪টি নকআউট ম্যাচের মধ্যে সাতটিতে ড্র করেছে ইতালি। যেখানে শেষ পর্যন্ত হারতে হয়েছে ৩টিতে।

অন্যদিকে দিনের প্রথম ম্যাচে লড়বে ওয়েলস ও ডেনমার্ক। ইউরো কাপের ইতিহাসে প্রথম দল হিসেবে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ হেরেও নকআউটে পৌঁছানোর রেকর্ড গড়েছে ডেনমার্ক। এছাড়াও তারকা মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসেনে অন্যরকম অনুপ্রেরণাও তাদের উজ্জীবিত রাখবে ম্যাচটিতে।

তবে প্রতিযোগিতামূলক ম্যাচে ওয়েলসের সাম্প্রতিক ফর্ম দুর্দান্ত। সব প্রতিযোগিতা মিলে শেষ ১৬টি ম্যাচে মাত্র দুইবার হারতে হয়েছে গ্যারেথ বেলের দলকে। বাকি ১৪ ম্যাচে জয় ১০টি আর ড্র হয়েছে ৪টি। তবে ডেনমার্কের বিপক্ষে শেষ ম্যাচটি তারা হেরেছে ১-২ ব্যবধানে।

এছাড়া সবমিলিয়ে দুই দলের মুখোমুখি পরিসংখ্যানেও এগিয়ে ডেনমার্ক। আজকের ম্যাচের আগে দুই দল খেলেছে ১০টি ম্যাচ। যেখানে ডেনমার্কের জয় ৬ ম্যাচে আর ওয়েলস জিতেছে বাকি ৪টি, ড্র নেই কোনো ম্যাচ। তাই শনিবার রাতের প্রথম ম্যাচটি বেশ জমজমাট হতে চলেছে বলাই যায়।