টেকসই কৃষি উন্নয়নে গণমাধ্যম’ শীর্ষক সেমিনার আজ (শনিবার) খুলনা কৃষি তথ্য সার্ভিস সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন কৃষি তথ্য সার্ভিস খামারবাড়ি ঢাকার পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী।

প্রধান অতিথি বলেন, কৃষিকে টেকসই করতে সরকার ২০১৮ সালে কৃষিনীতি ঘোষণা করেছেন। এছাড়া কৃষি যান্ত্রীকিকরণ নীতিমালা ২০২০ ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবে টিকে থাকতে অন্যতম খাত হলো প্রযুক্তিগত জ্ঞান। তাই অঞ্চলভিত্তিক কৃষিপণ্যের সঠিক তথ্য ও প্রযুক্তিগত জ্ঞান তৃণমূলে ছড়িয়ে দিতে অঞ্চলভিত্তিক ১৬টি কম্যূনিটি রেডিও স্থাপন করা হবে। প্রধান অতিথি জানান সরকার বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে কৃষি টিভি চালু করতে যাচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ জিএমএ গফুরের সভাপতিত্বে সেমিনারে স্বাগত জানান খুলনা আঞ্চলিক বেতার কৃষি কর্মকর্তা কৃষিবিদ শেখ ফজলুল হক মনি। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার জিনাত আরা আহমেদ এবং খুলনা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুনর রশিদ। খুলনা কৃষি তথ্য সার্ভিস এই সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শরিয়তপুর, সাতক্ষীরা ও বাগেরহাট জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক, উপজেলা কৃষি কর্মকর্তা ও খুলনার গণমাধ্যমকর্মী অংশগ্রহণ করেন।