ধারনা করা হচ্ছিল এবার তার ব্যবসা প্রতিষ্ঠান মোনার্ক মার্ট লিমিটেড ‘মোনার্ক পদ্মা’ নামে হয়তো বিপিএলের ফ্র্যাঞ্চাইজি স্বত্ত্ব পেয়ে যাবে। অর্থ্যাৎ দেশসেরা তারকা সাকিব আল হাসানের নিজ দলও বুঝি থাকবে বিপিএলের জমজমাট লড়াইয়ে।

কিন্তু না। শেষ পর্যন্ত সাকিবের মোনার্ক পদ্মা বিপিএলে ফ্র্যাঞ্চাইজি স্বত্ত্ব পায়নি। এদিকে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে চূড়ান্ত হলো বিপিএলের মোট ৭টি ফ্র্যাঞ্চাইজি

আগামী বছর জানুয়ারি-ফেব্রুয়ারিতে অনুষ্ঠিতব্য বিপিএলে কারা কারা সেই সাত ফ্রাঞ্চাইজির মালিকানায় থাকবে, সেগুলোও চূড়ান্ত হয়ে গেছে।

বিপিএল গভর্নিং কাউন্সিল আবেদন করা আগ্রহী ৯ কর্পোরেট হাউজ থেকে ৭টি ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে। আজ ২৫ সেপ্টেম্বর রোববার বিকেলে তাদের নামও প্রকাশও করা হয়েছে।

বিপিএল গভর্নিং কাউন্সিল থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়। তবে ওই সাত ফ্র্যাঞ্চাইজির মধ্যে নেই দেশের এক নম্বর তারকা সাকিব আল হাসানের মোনার্ক পদ্মার নাম।

প্রসঙ্গতঃ বিপিএলের পরিচিত ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে এবার নেই বেক্সিমকো এবং জেমকন গ্রুপ। ক্রিকেট অনুরাগীরা বেক্সিমকোকে ঢাকার আর জেমকন গ্রুপকে খুলনার ফ্র্যাঞ্চাইজি হিসেবে চেনেন-জানেন।

কিন্তু এবার তারা দল নিতে আগ্রহী হয়নি। তবে প্রতিষ্ঠিত ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে কুমিল্লা লিজেন্ডস (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) আর বসুন্ধরা গ্রুপ (টগি স্পোর্টস নামে) ঠিকই আছে। এছাড়া আগে বরিশালের মালিকানায় থাকা ফরচুন বরিশালও দল পরিচালনার দায়িত্ব পেয়েছে।

শেষ পর্যন্ত যে সাত কর্পোরেট হাউজ চূড়ান্তভাবে মনোনীত হয়েছে সেগুলো হলো-

নংপ্রতিষ্ঠানের নামফ্রাঞ্চাইজি
ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেডবরিশাল
মাইন্ড ট্রি লিমিটেডখুলনা
প্রগতি গ্রিন অটো রাইস মিলস লিমিটেডঢাকা
ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেডসিলেট
টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ)রংপুর
ডেল্টা স্পোর্টস লিমিটেডচট্টগ্রাম
কুমিল্লা লিজেন্ডস লিমিটেড (কুমিল্লা ভিক্টোরিয়ান্স)কুমিল্লা