ব্যাটসম্যান সাকিবের এখন কোন সমস্যা হচ্ছে? ব্যাট হাতে কেন দেখা মিলছে না চেনা সাকিবের? বিশ্বসেরা অলরাউন্ডার কি নিজেকে হারিয়ে ফেলেছেন? এমন অনেক প্রশ্নই এখন দেশের ক্রিকেট অনুরাগীদের মনে।

২০১৯ বিশ্বকাপে যিনি বড় বড় বোলারের নাভিশ্বাস তুলে ছেড়েছেন। অস্ট্রেলিয়া ছাড়া যার সব দলের বিপক্ষে পঞ্চাশের ওপরে রান এসেছে, দুইটি শতরানও করেছেন- সেই সাকিব আল হাসানের ব্যাট প্রিমিয়ার লিগে একদম নিষ্প্রভ। তার ব্যাট একদমই হাসছে না, কথা বলছে না।

চলতি ঢাকা লিগের প্রথম ছয় ম্যাচে (২৯, ০, ২০, ২, ২২, ০) সাকিবের সংগ্রহ মোটে ৭৩ রান। শুধু ব্যাট হাতেই নয়, বোলার সাকিবও কিন্তু তার মানে পারফরম করেননি। এবারের লিগে এখন পর্যন্ত তার উইকেট (২/২৯, ১/৩১, ২/১৬ , ২/১২, ১/২৭, ০/১৭) ৮টি.

আইপিএল, বিগ ব্যাশসহ বিশ্বের সব বড় বড় ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি আসরে যে বাঁহাতি স্পিনার কার্যকর বোলার হিসেবে সুপ্রতিষ্ঠিত, সব আসরে যার বোলিং প্রশংসা পায়, যিনি এখনও বল হাতে পার্থক্য গড়ে দেন- সেই সাকিবের বোলিংটাও সে মানের হচ্ছে না। অধিনায়ক সাকিবের অনুজ্জ্বল পারফরমেন্সে হতাশ অগণিত মোহামেডান সমর্থক।

মুশফিকুর রহিম আবাহনীকে টেনে নিয়ে যাচ্ছেন, সাকিব সেখানে তুলনামূলকভাবে বেশ পিছিয়ে। শাইনপুকুরের সঙ্গে প্রথম ম্যাচে ২ উইকেট আর ২৯ রানই এবারের লিগে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের সেরা পারফরমেন্স। মাঠে দল টেনে নিয়ে যাওয়া বহু দূরে,। পারফরমার সাকিবেরই বেহাল অবস্থা।

অধিনায়ক সাকিব এখন পর্যন্ত কোন বড়সড় ভূমিকা নিতে না পারার নেতিবাচক প্রভাব পড়েছে মোহামেডানের পারফরম্যান্সেও। প্রথম তিন খেলায় জেতার পর সাকিবের দল হেরেছে পরের তিন ম্যাচে টানা

শুক্রবার আবাহনীর বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ। কী করবেন সাকিব? বড় প্লেয়াররা নাকি বড় ম্যাচে ভাল খেলেন, জ্বলে ওঠেন- সাকিবও কি আজ নিজেকে খুঁজে পাবেন? কী ভাবছেন মোহামেডান কোচ মেহরাব হোসেন অপি?

জাগো নিউজের সঙ্গে আলাপে জাতীয় দলের এ সাবেক ওপেনার বলেন, ‘আসলে কী বলব? সাকিব অনেক বড় প্লেয়ার। হয়তো একটা খারাপ সময় যাচ্ছে। তবে আমার মনে হয় সাকিবের ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র। তার নিজেকে মেলে ধরার ও খুঁজে পাওয়ার তাড়না অস্বাভাবিক।’

তিনি আরও যোগ করেন, ‘আমি সাকিবের মত প্র্যাকটিস ও ম্যাচে এত আগ্রহী আর কাউকে পাইনি। প্র্যাকটিস থেকে শুরু করে মাঠে যাওয়া, ড্রেসিংরুম থেকে প্রস্তুতি নিয়ে বের হওয়া সবার আগে, সব কিছুতে সাকিব সামনেই আছে। হয়তো ব্যাটে রান আসছে না। তবে পেতে কতক্ষণ? আমার মনে হয় তার ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র।’

শুক্রবার আবাহনীর বিপক্ষেই কি জ্বলে উঠতে পারেন সাকিব? দেশের হয়ে প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ান ও বিশ্বকাপে বাংলাদেশের প্রথম হাফ সেঞ্চুরির মালিক অপি আশাবাদী। তার ভাষ্য, ‘সাকিব বড় খেলোয়াড়। বড় খেলোয়াড়রা বড় ম্যাচেই ভাল খেলে। সাকিবও শুক্রবার আবাহনীর বিপক্ষে নিজেকে ফিরে পেতে পারে। ইনশাআল্লাহ।’