শরীরের ওপর মদ্যপানের ক্ষতিকর দিক অনেক। নিয়মিত ও মাত্রাতিরিক্ত মদ খেলে লিভার কিডনিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। চিকিৎসকরাও বিষয়গুলো তুলে ধরেছেন। তবে মদের অভ্যাস শুধু শরীর নয়, প্রভাব পড়ে ত্বকেও।

সম্প্রতি একটি গবেষণা বলছে, এই অভ্যাস ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট করে দেয়। এর ফলে ত্বক হয়ে ওঠে শুষ্ক ও নিষ্প্রাণ। মদ খেলে ত্বক ও শরীরে পানির ঘাটতি তৈরি করে। অত্যাধিক হারে মদ্যপানের অভ্যাস ত্বকে যে ধরনের সমস্যা ডেকে আনতে পারে। তা হলো

১. বেশি পরিমাণ মদ্যপানের কারণে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। চোখের তলায় কালো দাগ, ফুলে যাওয়ার মতো সমস্যাও কিন্তু অ্যালকোহল সেবনের কারণে হতে পারে।

২. শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। যথেষ্ট ঘুম না হলে শুধু শরীর নয়, উজ্জ্বলতা হারায় ত্বকও। আর বেশি মদ্যপান কিন্তু ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

৩. অ্যালকোহল ত্বকের প্রয়োজনীয় পুষ্টিগুণ শুষে নেয়। ফলে পর্যাপ্ত পুষ্টির অভাবে ত্বক ক্রমশ নিস্তেজ হয়ে পড়ে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে মদ্যপানের পরিমাণ কমাতে হবে।

৪. নিয়মিত মদ সেবনের কারণে বেড়ে যেতে পারে ত্বকের অ্যালার্জির সমস্যা। মদ্যপান করার সঙ্গে সঙ্গে যদি ত্বকে র‌্যাশ, ফুসকুড়ি বেরোয়, তেমন হলে মদ্যপানের অভ্যাস ত্যাগ করাই ভালো।