উচ্চ আদালতের ভুয়া আদেশনামা তৈরির ঘটনায় হানিফ পরিবহন সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ কামাল উদ্দিন এবং হানিফ সুপার প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল ইসলামকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দেশত্যাগের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী এবাদত হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।
একইসঙ্গে জালিয়াতি করে হাইকোর্টের নামে ভুয়া আদেশনামা তৈরির সঙ্গে জড়িতদের খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন আদালত। আগামী ৭ ডিসেম্বরের মধ্যে তদন্ত শেষ করে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

ঘটনার বিবরণে জানা যায়, হানিফ পরিবহন সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হলেন মোহাম্মদ কামাল উদ্দিন। আর হানিফ সুপার প্রাইভেট লিমিটেডের এমডি হলেন আনিসুল ইসলাম। পরিবহন ব্যবসায় জড়িত দুই কোম্পানি ‘হানিফ’ ট্রেডমার্ক ব্যবহার করে ব্যবসা পরিচালনা করছে। ‘হানিফ’ ট্রেডমার্ক নং: ১৭৪৬৭।

গত ২৩ অক্টোবর হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের দুই বিচারপতির নাম উল্লেখ করে একটি জাল আদেশ প্রস্তুত করা হয়। জাল রিট আবেদনকারী হানিফ পরিবহন সার্ভিস লিমিটেড।

এর আগে গত ১৩ নভেম্বর উচ্চ আদালতের ভুয়া আদেশ তৈরির ঘটনায় জড়িতদের শনাক্ত করতে চারজনকে তলব করেছিলেন হাইকোর্ট। আদালতের আদেশে তারা সবাই বৃহস্পতিবার হাজির হন। কিন্তু ভুয়া আদেশ তৈরির কথা কেউ স্বীকার করেননি। এরপর তাদের দেশত্যাগের নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট।

পিএসএন/এমঅ‌াই