প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম জমা দিয়েছে সার্চ কমিটি। এখান থেকে ৫ জনকে নিয়োগ করবেন রাষ্ট্রপতি। যা অতিসত্ত্বর প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির সদস্যদের সাক্ষাতের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রপতির কাছে নাম দিয়েছি। দু-একদিনের মধ্যে রাষ্ট্রপতি কমিশন গঠন করবেন। সার্চ কমিটির দেওয়া নাম প্রকাশ করা হবে না।

আজ প্রজ্ঞাপন জারি হবে কি না এমন প্রশ্নের জবাবে আনোয়ারুল ইসলাম বলেন, রাষ্ট্রপতি নামগুলো দেখে পাঁচজনকে নির্ধারণ করবেন। আজ না হলেও শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে।

সর্বশেষ নির্বাচন কমিশনের মেয়াদ গত ১৪ ফেব্রুয়ারি শেষ হয়েছে। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

আইন অনুযায়ী ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য গত ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে সভাপতি করে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। কমিটিকে ১০ জনের নাম সুপারিশের জন্য সময় দেওয়া হয় ১৫ কার্যদিবস। আজ কমিটি সেই ১০ জনের নাম সুপারিশ করল।

‌পিএসএন/এমঅ‌াই