মাত্র ৩৪ বছর বয়সেই খেলা ছাড়ার সিদ্ধান্ত নিলেন জার্মানির মিডফিল্ডার সামি খেদিরা। আগামী শনিবার বুন্দেসলিগায় হার্থা বার্লিনের হয়ে আসরের শেষ ম্যাচ খেলেই বুটজোড়া তুলে রাখার কথা জানিয়েছেন তিনি।

২০০৯ সালে জার্মানি জাতীয় দলের হয়ে অভিষেক হয় তার। ২০১৮ পর্যন্ত জার্মানির জার্সি গায়ে তিনি খেলেছেন ৭৭টি ম্যাচ, গোল করেছেন ৭টি। জার্মানির ২০১৪ সালের বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন খেদিরা।

জাতীয় দলে খেলার আগে ২০০৬-০৭ মৌসুমে স্টুটগার্টের হয়ে সিনিয়র ক্যারিয়ার শুরু করেন খেদিরা। দলটিকে লিগ শিরোপা জিতিয়ে ২০১০-১১ মৌসুমে যোগ দেন রিয়াল মাদ্রিদে। সেখানে জেতেন চ্যাম্পিয়নস লিগ ও লা লিগার শিরোপা।

পরে ২০১৫ সালে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে নাম লিখিয়ে পরপর পাঁচ বছর জেতেন সিরি ‘আ’র শিরোপা। মাস তিনেক আগে জুভেন্টাস ছেড়ে চলে যান নিজ দেশের ক্লাব হার্থা বার্লিনে। ক্লাবটিকে অবনমন এড়াতে সাহায্য করেন এ তারকা মিডফিল্ডার।

বুধবার নিজের অবসরের সিদ্ধান্ত জানিয়ে খেদিরা বলেছেন, ‘এটা খুবই কঠিন পদক্ষেপ এবং এ বিষয়ে কথা বলা আমার জন্য অনেক কঠিন। তবে এটাই সঠিক সিদ্ধান্ত। ১৫ বছরের পেশাদার ক্যারিয়ার অনেক কিছুই শিখিয়েছে আমাকে। সবকিছুর জন্যই আমি কৃতজ্ঞ।’

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘শনিবারের ম্যাচের পর গুডবাই জানানোর সময় আছে। আপনাদের সঙ্গে দারুণ সব স্মৃতি পেয়েছি, আমি সত্যিই গর্বিত। আমার ভক্ত, সতীর্থ, কোচ, পরিবার এবং বন্ধুদের প্রতি কৃতজ্ঞতা।’