পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চলকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাধীন ঘোষণা এবং সেনা মোতায়েনের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয় পুতিনকে ‘জিনিয়াস’ বলেও অভিহিত করেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) এক রেডিও অনুষ্ঠানের অতিথি ছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট। সেখানে ট্রাম্প ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনের পদক্ষেপকে দারুণ বলে স্বাগত জানান। তবে তিনি আরও ইঙ্গিত দেন যে রিপাবলিকানরা ক্ষমতায় থাকলে ইউক্রেন সংকট হতো না।

পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত দুই স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে অঞ্চল দুটিতে রাশিয়ার সেনা পাঠানোর নির্দেশ দেওয়ার পর আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞার মুখে পড়েছে মস্কো। এ দুই অঞ্চলের বিদ্রোহীদের দীর্ঘদিন ধরেই সমর্থন দিয়ে আসছে পুতিন সরকার।

স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল।