আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির দায়িত্ব মূল মালিক মোহাম্মদ রাসেলের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার খবরে রাজধানীর ধানমন্ডিতে কোম্পানির সামনে ভিড় করছেন শত শত পাওনাদার।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকেই ইভ্যালি অফিসের সামনে অবস্থান নেন শত শত পাওনাদার। ‘ইভ্যালি মার্চেন্ট অ্যান্ড কনজিউমার কো-অর্ডিনেশন’ কমিটির ব্যানারে হাজির হওয়া এসব পাওনাদার টাকা ফেরত চাওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা মোহাম্মদ রাসেলের মুক্তির দাবিও করছেন।

এদিন সকাল ১০টার দিকে ইভ্যালির অফিসে যান আদালত গঠিত পর্ষদের সদস্য অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন। তিনি বলেন, কোম্পানির বিষয়ে আমরা চূড়ান্ত প্রতিবেদন আদালতে জমা দিয়েছি। আমি বিশ্বাস করি, প্রয়োজনীয় বিনিয়োগ পেলে এই প্রতিষ্ঠান আবার ঘুরে দাঁড়াতে পারবে।

এদিকে, আদালত গঠিত পরিচালনা পর্ষদের কাছ থেকে বৃহস্পতিবার কোম্পানির দায়িত্ব বুঝে নিয়েছেন ইভ্যালির প্রতিষ্ঠাতা মোহাম্মদ রাসেলের স্ত্রী ও কোম্পানির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন।

পদত্যাগ করা বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব কবীর মিলন সময় সংবাদকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, অডিট রিপোর্ট, ব্যবস্থাপনা পরিচালকের মতামত, আদালতের নির্দেশনামতো পরিচালনা বোর্ডের মতামত এবং হাইকোর্ট নির্দেশিত পরিচালনা বোর্ডের সব সদস্যের পদত্যাগপত্র বুধবার হাইকোর্ট বিভাগে জমা দেয়া হয়।

এর আগে ইভ্যালির দায়িত্ব ছেড়ে দেন সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের পরিচালনা বোর্ড। এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের নেতৃত্বাধীন বোর্ডে মাহবুব কবীর মিলন ছাড়া আরও ছিলেন: স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহম্মেদ এবং কোম্পানি আইন বিশেষজ্ঞ আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

এদিকে, ইভ্যালির সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পেজ চালু করা হয়েছে। বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বেলা ১১টা ৪৮ মিনিটে নতুন করে আবারও চালু হয় ইভ্যালির ফেসবুক পেজ।

এদিকে, এর আগে ইভ্যালির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন এবং তার মা ও বোন জামাইকে নতুন পরিচালনা বোর্ডে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দেন হাইকোর্ট। এতে ২২ সেপ্টেম্বরের মধ্যে হাইকোর্টের নির্দেশে গঠিত বোর্ডের মিটিংয়ে তাদের নতুন পরিচালনা পর্ষদে অন্তর্ভুক্ত করতে বলা হয়। সেই অনুযায়ী, ইভ্যালির সাবেক চেয়ারম্যান শামীমা নাসরিন বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) থেকে ইভ্যালির দায়িত্ব নিলেন।

উল্লেখ্য, গত ২১ এপ্রিল চেক প্রতারণার ৯ মামলায় ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. রাসেলকে জামিন দেন আদালত। ওইদিন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত থেকে জামিন পেলেও তার বিরুদ্ধে আরও মামলা থাকায় কারামুক্ত হতে পারেননি রাসেল। তবে শামীমা নাসরিন বর্তমানে জামিনে রয়েছেন।

পিএসএন/এমঅ‌াই