জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, যেখানেই করোনা সংক্রমণ বাড়বে, সেখানেই দ্রুত কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ সেসব এলাকায় সংক্রমণ রোধে লকডাউনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

বুধবার (১৬ জুন) খুলনা জেলা প্রশাসন আয়োজিত এক ভার্চ্যুয়াল কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেছেন।

‘টেকসই উন্নয়ন অভীষ্ট-৩ (এসডিজি) অর্জনের নিমিত্ত’ স্থানীয় জেলা প্রশাসনের উদ্যোগে উপজেলায় করোনাকালীন এবং করোনা পরবর্তী সময়ের জন্য জনগণের অক্সিজেন সরবরাহ নিশ্চিতকল্পে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, হাইফ্লো ন্যাসাল ক্যানুলা ও ২০ শয্যা বিশিষ্ট আইসিইউ সুবিধার ভিত্তিমূল নিশ্চিতকরণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হতে এ ভার্চ্যুয়াল কনফারেন্সের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, সম্প্রতিক সময়ে বিভিন্ন মহানগরীর বাইরে বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে করোনা সংক্রমণ দ্রুত বাড়চ্ছে। এ ধরনের পরিস্থিতিতে যেখানে সংক্রমণ হার বাড়বে সেখানে দ্রুত কার্যকর ব্যবস্থা নিতে হবে। যেসব এলাকা উচ্চ ঝুঁকি সম্পন্ন সেসব এলাকায় জেলা প্রশাসকরা স্থানীয় জনপ্রতিনিধিসহ কারিগরি কমিটির সঙ্গে আলোচনা করে লকডাউনসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

আরও বলেন, করোনা সংক্রমণ সঠিকভাবে মোকাবিলায় সরকারি কর্মচারীরা প্রশংসনীয় ভূমিকা পালন করে আসছেন। চলমান পরিস্থিতিতেও তাদেরকে নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। যেসব এলাকায় কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে সেসব এলাকার জনগণ যেন দুর্ভোগের শিকার না হয় সে জন্য সরকারের পক্ষ থেকে পর্যাপ্ত সহায়তা দেওয়া হয়েছে। তাই, জনগণ যেন অযথা স্বাস্থ্যবিধি ভঙ্গ না করে কিংবা জনসমাবেশ না ঘটায় সে বিষয়টি কঠোরভাবে বাস্তবায়ন করতে প্রশাসনকে তৎপর থাকতে হবে।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মো. কামাল হোসেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।