ইরান ও রাশিয়া নিজেদের মধ্যে কৌশলগত সহযোগিতা চুক্তি সই করার চেষ্টা করছে বলে জানিয়েছেন ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান মুজতবা জুন্নুরি। তিনি বলেছেন, চীনের সঙ্গে ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তির অভিজ্ঞতাকে এখানে কাজে লাগানো হবে।

রাষ্ট্রীয় প্রচারমাধ্যমকে জুন্নুরি এক সাক্ষাৎকারে বলেন, এ ধরনের কৌশলগত চুক্তি সই করতে তেহরান ও মস্কো উভয়েরই ব্যাপক আগ্রহ রয়েছে।

তিনি বলেন, গত বছর ইরানের সংসদ স্পিকার বাকের কলিবফের মস্কো সফরের সময় তেহরানের পক্ষ থেকে এই চুক্তির প্রস্তাব দেয়া হলে মস্কো তাকে সাদরে গ্রহণ করে। বিষয়টি নিয়ে বর্তমানে ইরান ও রাশিয়ার মধ্যে জোর শলাপরামর্শ চলছে বলে তিনি জানান।

জুন্নুরি বলেন, প্রেসিডেন্ট হাসান রুহানি সরকার রাশিয়ার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করলে তার প্রতি সংসদের পক্ষ থেকে সর্বাত্মক পৃষ্ঠপোষকতা দেয়া হবে।

ইরানের ওপর থেকে মাকিন নিপীড়নমূলক নিষেধাজ্ঞা প্রত্যাহার প্রসঙ্গেও কথা বলেন ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের এই চেয়ারম্যান।

তিনি বলেন, নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেয়ার অন্যতম উপায় হচ্ছে প্রতিবেশী ও আঞ্চলিক বৃহৎ শক্তিগুলোর সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করা। ইরান বর্তমানে সে লক্ষ্যে সর্বশক্তি নিয়োগ করেছে বলে জানান এই প্রভাবশালী সংসদ সদস্য।