আজকের এই যুগে রূপচর্চা কোনো বিলাসিতা নয়; সব বয়সী নারী-পুরুষ সবার ব্যক্তিত্ব ও সৌন্দর্য ধরে রাখার জন্য রূপচর্চা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  আর গরমে ত্বকের সৌন্দর্য ধরে রাখা বেশ কঠিন কাজ।এই সময়ে রোদ-ঘাম-বাইরের ধুলায় ত্বকের উজ্জ্বলতা কমে যায়। দেখা দেয় ব্রণসহ নানা সমস্যা।

ত্বকের এসব সমস্যা থেকে মুক্ত থাকতে ও উজ্জ্বলতা পেতে এই গরমে ঘরেই যেভাবে স্পেশাল যত্ন নেবেন: 

প্রথমে ক্লিঞ্জিং
ক্লিঞ্জিং দিয়ে মুখ ধোয়ার আগে গরম পানির ভাপ নিয়ে নিন। এটি আপনার মুখের লোমকুপগুলো খুলে দিতে সাহায্য করবে। ভাপ নেয়া হয়ে গেলে ক্লিঞ্জার দিয়ে মুখ ধুয়ে নিন ভালো করে। দুধে তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন।

ক্রিম ম্যাসাজ
ফেসিয়াল ক্রিম দিয়ে ১০ মিনিট ত্বকে হালকা হাতে ম্যাসাজ করে নিন।  

স্ক্র্যাবিং
এবার স্ক্র্যাব দিয়ে মুখ আলতোভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষুন। তারপর তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। উজ্জ্বল ত্বকের জন্য চালের গুঁড়া, সুজি অথবা চিনি হতে পারে সবচেয়ে ভালো স্ক্র্যাব।

টোনিং
সমপরিমাণ ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খুবই উপযোগী। তুলা দিয়ে টোনার মুখে লাগান কিন্তু ভুলেও ঘষবেন না। চোখের কাছে লাগাবেন না।

এই পর্যায়ে যে কোনো একটি মাস্ক প্রস্তুত করুন-  

একটা শসা কুড়িয়ে, সেটা থেকে রসটা বের করে এক চামচ চিনি মিশিয়ে ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে নিন। শসার রস ত্বককে হাইড্রেট করে, ফলে ত্বক অনেক মসৃণ ও উজ্জ্বল হয়।  

দু’চামচ মসুর ডাল সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে মসুর ডাল বেটে তার মধ্যে অল্প দুধ ও আমণ্ড তেল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এই প্যাকটা মুখে মেখে দশ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে নিন।  

সারা বছরই শিশুদের মতো তুলতুলে কোমল ত্বক চাইলে রাতে ত্বক পরিষ্কার করে অ্যান্টিএজিং ময়েশ্চারাইজার ক্রিম ভালো করে ম্যাসাজ করে ঘুমান। এছাড়াও মাঝে মাঝে পুরো শরীর স্পা অথবা ম্যাসাজ করিয়ে নিন।