মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে সারাবিশ্বে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৯ হাজার ৪৪১ জন। একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৬২৩ জন।  সব মিলিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩৮ লাখ ৪৮ হাজার ৮২৫ জনে। মোট শনাক্ত রোগী ১৭ কোটি ৭৮ লাখ ৭ হাজার ৩৯৬ জনে।  

বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ কোটি ২২ লাখ ৯৯ হাজার ৯১৯ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ৩ কোটি ৪৩ লাখ ৬৫ হাজার ৯৮৫ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৬ হাজার ১৫০ জনের। সুস্থ হয়েছে ২ কোটি ৮৬ লাখ ১৬ হাজার ৪৯২ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার ৫৫৫ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে ৩ লাখ ৮১ হাজার ৯৩১ জন। সুস্থ হয়েছেন ২ কোটি ৮৫ লাখ ৮৪ হাজার ৫৪৪ জন।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৬ লাখ ২৯ হাজার ৭১৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৮৩৭ জনের। সুস্থ হয়েছেন ১ কোটি ৬০ লাখ ৩০ হাজার ৬০১ জন।

তালিকায় চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় মারা গেছে এক লাখ ১০ হাজার ৫৭৮ জন। শনাক্ত হয়েছে ৫৭ লাখ ৪৭ হাজার ৬৪৭ জন।  তালিকার পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৫৩ লাখ ৪৮ হাজার ২৪৯ জন। এর মধ্যে মারা গেছে ৪৮ হাজার ৯৫০ জন। করোনা শনাক্ত ও মৃত্যুতে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে রাশিয়া, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা ৯ম এবং ১০ম স্থানে কলম্বিয়া। এ তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৩২তম। দেশে এখন পর্যন্ত ৮ লাখ ৩৭ হাজার ২৪৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছে ১৩ হাজার ২৮২ জন। সুস্থ হয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৭৫২ জন।