ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের ডামাডোল আর প্রতিদিন খেলার কারণে অনেকটাই চাপা পড়ে গিয়েছিল জাতীয় দলের জিম্বাবুয়ে সফর।

অনেকে হয়তো ভুলেই গিয়েছিলেন যে, টাইগারদের জিম্বাবুয়ে সফর দরজায় কড়া নাড়ছে। ২৬ জুন লিগ শেষ করার ৭২ ঘণ্টা না যেতেই এক ম্যাচের টেস্ট, সমান তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য ২৯ জুন ভোরে রাজধানী ঢাকা ত্যাগ করবে টাইগার ক্রিকেটাররা।

এ সফরকে সামনে রেখে আজ বুধবার বিকেলে দল ঘোষণা করেছে বিসিবি। একসঙ্গে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করা হয়েছে।

টেস্ট এবং ওয়ানডে দলে আছেন ১৭ জন করে ক্রিকেটার। টি-টোয়েন্টি স্কোয়াডে রাখা হয়েছে ১৬ জনকে। তিন ফরম্যাটের দলে নতুন মুখ শুধু একজন। তিনি শামিম হোসেন পাটোয়ারী।

যুব বিশ্বকাপ বিজয়ী দলের সদস্য শামিম পাটোয়ারী এবারের প্রিমিয়ার লিগে প্রাইম দোলেশ্বরের হয়ে বেশ ভালো খেলেছেন। এ তরুণের ব্যাট থেকে এবার বেরিয়ে এসেছে ১৮১ রান। হাত খুলে খেলার সামর্থ্য আছে পুরোপুরি। বিগ হিট নিতে পারেন অবলীলায়। সঙ্গে তুখোড় ফিল্ডারও এ তরুণ। তাকে রাখা হয়েছে টি-টোয়েন্টি দলে।

তিন ফরম্যাটের দলে একটিই উল্লেখযোগ্য সংযোজন। নুরুল হাসান সোহান। এছাড়া এবারের প্রিমিয়ার লিগে দারুণ খেলেছেন শেখ জামাল অধিনায়ক নুরুল হাসান সোহান আছেন। তার জায়গা হয়েছে তিন ফরম্যাটের দলেই।

এদিকে সর্বশেষ টেস্ট দল থেকে বাদ পড়েছেন মাত্র একজন; মোহাম্মদ মিঠুন। টেস্ট দলে আবার ফেরানো হয়েছে অফ স্পিনার নাইম হাসানকেও।

ওয়ানডে দলে ঠিকই আছেন মিঠুন। অন্যদিকে সর্বশেষ ওয়ানডে দল থেকে জিম্বাবুয়ে সফরে জায়গা পাননি সৌম্য সরকার। টি-টোয়েন্টি দলে আছেন এ বাঁহাতি।

আগেই জানা টি-টোয়েন্টি সিরিজ খেলবেন না মুশফিকুর রহীম। তাকে বাইরে রেখেই ১৬ জনের দল সাজানো হয়েছে। ওই দলে নেই সবশেষ টি-টোয়েন্টি স্কোয়াডের দুই পেসার আল-আমিন হোসেন আর হাসান মাহমুদ।

টেস্ট স্কোয়াড
মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড
তামিম ইকবাল খান, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।