খুলনা জেলায় আধুনিক ও যুগোপযোগী শিক্ষাব্যবস্থার প্রসারকল্পে ‘শেখ রাসেল কালেক্টরেট গ্রামার স্কুল এ্যান্ড কলেজ, খুলনা’ এবং ‘শহিদ শেখ আবু নাসের কালেক্টরেট টেকনিক্যাল স্কুল এ্যান্ড কলেজ, খুলনা’ এর একাডেমিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ্উদ্দিন জুয়েল। গেস্ট অব অনার ছিলেন বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন এনডিসি এবং বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ।
ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ্উদ্দিন জুয়েল বলেন, দু’টি প্রতিষ্ঠানের একটির নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের নামে এবং অপরটি নামকরণ করা হয়েছে আমার পিতা শহিদ শেখ আবু নাসেরের নামে। এই দুই মহান ব্যক্তির নামের মতই একসময় এ দু’টি শিক্ষা প্রতিষ্ঠানও দ্যুতি ছড়াবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরও বলেন, প্রতিষ্ঠান দু’টি খুলনার মানুষের একান্ত গর্বের সম্পদ হিসেবে আগামী দিনে বেড়ে উঠুক সেটিই আমার প্রত্যাশা। উপস্থিত সকলকে তিনি এই স্কুল দু’টি পরিচালনায় সর্বাত্মক সহযোগিতার জন্য অনুরোধ জানান।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদিকুর রহমান খান, মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুর রানা, খুলনা প্রেস ক্লাবের সহ-সভাপতি এস এম জাহিদ হোসেন, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. মুন্সি মাহবুব আলম সোহাগ এবং জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
উল্লেখ্য, উক্ত প্রতিষ্ঠান দু’টির একাডেমিক কার্যক্রম খুলনার গগন বাবু রোডস্থ অস্থায়ী ক্যাম্পাসের মাধ্যমে চলমান রয়েছে। এই ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের মধ্য দিয়ে খুলনার পিটিআই মোড়ে প্রতিষ্ঠান দু’টির স্থায়ী ক্যাম্পাস নির্মাণ প্রক্রিয়ার শুভ সূচনা হলো। ‘টেকসই উন্নয়ন অভীষ্ট’ এর লক্ষ্য বাস্তবায়ন এবং যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে আগামী প্রজন্মকে ইংরেজি শিক্ষায় পারদর্শী করে তুলতে এবং জীবনমুখী টেকনিক্যাল শিক্ষার প্রসারে খুলনার জেলা প্রশাসক মো. হেলাল হোসেনের ব্রেইন চাইল্ড এই শিক্ষা প্রতিষ্ঠান দু’টি প্রতিষ্ঠা করা হয়।