যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে ফিলিস্তিন ও ইসরায়েল সমর্থকদের বিক্ষোভে সংঘর্ষের ঘটনা ঘটেছে। হামাস ও ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার পর এই সংঘর্ষের ঘটনা ঘটে।

একটি ভিডিওতে দেখা যায় ম্যানহাটনের ফুটপাথে একটি সমাবেশের দিকে কিছু একটা ছুড়ে মারার পর তা বিস্ফোরিত হয়েছে। নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) জানিয়েছে, একটি গাড়ি থেকে আতশবাজি ছোড়া হয়েছে এবং এতে একজন কিছুটা দগ্ধ হন।

এ ঘটনা তদন্ত করে দেখছে এনওয়াইপিডি। আরেকটি ভিডিওতে দেখা যায়, টাইমস স্কয়ারে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলছে এবং পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করছে।

ফিলিস্তিনের সমর্থকরা গত দশদিন ধরে যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোতে পদযাত্রা করেছে। ম্যানহাটনে তাদের পদযাত্রার কারণে যান চলাচল বন্ধ হয়ে যায়।

টানা ১১ দিন ধরে হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘর্ষ চলার পর বৃহস্পতিবার যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই পক্ষ। শুক্রবার রাত ২টা থেকে এ যুদ্ধবিরতি কার্যকর হয়।

হামাস ও ইসরায়েল যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার কয়েক ঘণ্টার পরেই বৃহস্পতিবার নিউইয়র্কের এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ইসরায়েলের হামলায় গাজায় অন্তত ২৪৩ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ৬৬টি শিশুও রয়েছে। এছাড়া হামাসের পাল্টা হামলায় ইসরায়েলে মারা গেছেন ১২ জন।

রমজান মাসে ফিলিস্তিনিদের সঙ্গে কট্টর ইহুদি জাতীয়তাবাদী ও ইসরায়েলি পুলিশের বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে আহত হন শত শত ফিলিস্তিনি। এর জের ধরে ১০ মে গাজা থেকে হামাস ইসরায়েলে রকেট হামলা চালালে জবাবে ইসরায়েলি বাহিনী গাজায় বিমান হামলা শুরু করে।