প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। তিন দিনের সফরে আজ শনিবার (২১ জানুয়ারি) বাংলাদেশে আসার কথা রয়েছে তার। এই সফরে তার সঙ্গে থাকবেন দক্ষিণ এশিয়া অঞ্চলে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজার।

বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে শুক্রবার (২০ জানুয়ারি) এই তথ্য জানানো হয়েছে।


এতে বলা হয়, সফরকালে বিশ্বব্যাংকের এমডি (অপারেশনস) আগামী ২২ জানুয়ারি বাংলাদেশ ও বিশ্বব্যাংক গ্রুপের মধ্যে অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন বিষয়ক একটি অনুষ্ঠানে যোগ দেবেন।

সফর প্রসঙ্গে বিজ্ঞপ্তিতে অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেছেন, ‘মানব উন্নয়ন, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু অভিযোজনে সফল উদ্ভাবনের মাধ্যমে সাফল্যের সঙ্গে দারিদ্র্য কমাতে কী করা যেতে পারে তা বাংলাদেশ বিশ্বকে করে দেখিয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের সঙ্গে তার ৫০ বছরের অংশীদারিত্ব এবং দেশের উল্লেখযোগ্য উন্নয়ন অগ্রযাত্রার অংশ হওয়ার জন্য গর্বিত। আমি এ সফরকালে এসব অর্জন সরাসরি দেখার জন্য উন্মুখ হয়ে রয়েছি।’

তিন দিনের সফরে বিশ্বব্যাংকের এমডি (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ছাড়াও অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাসহ সুশীল সমাজের প্রতিনিধি এবং উন্নয়ন সহযোগীদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সেই সঙ্গে বিশ্বব্যাংকের সহায়তাপুষ্ট প্রকল্পগুলো পরিদর্শন করবেন।