ইসরায়েলের ইতিহাসে প্রথম মন্ত্রী হিসেবে সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে গিয়েছেন ইয়াইর লাপিদ। আবুধাবিতে ইসরায়েলি দূতাবাস ও দুবাইয়ে কনস্যুলেট উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে মঙ্গলবার আমিরাতে পৌঁছেছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবর অনুসারে, দুইদিনের সফরকালে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে ইসরায়েলের নতুন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। এসময় তাদের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য, আঞ্চলিক নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক বেশ কিছু ইস্যুতে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, আমিরাতে দূতাবাস ও কনস্যুলেট উদ্বোধনের অনুষ্ঠান মূলত প্রতীকী। কারণ ইতোমধ্যে প্রায় সাড়ে চার মাস যাবৎ সেগুলো কার্যক্রম চালিয়ে আসছে।

ইসরায়েলের সদ্য ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর আমলে গত বছরের আগস্টে তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি আরব দেশ। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ‘আব্রাহাম অ্যাকর্ডস’ নামে ওই চুক্তিতে ফিলিস্তিনিদের ন্যায্য অধিকারের বিষয়টি উপেক্ষা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।