২০২২ সালে ওয়ানডেতে নারীদের ক্রিকেটে বরাবরের মতো আধিপত্য বিস্তার করেছে ভারত। তবে তাদের সঙ্গে সমানে সমানে পাল্লা দিয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডেতে কিন্তু নিজেদের সেরাটা দিয়ে পুরো বছর জুড়ে সকলের নজরে ছিলেন প্রোটিয়া ক্রিকেটাররা। সেই সুবাদে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে টিম ইন্ডিয়ার সঙ্গে আধিক্য দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের।

নারীদের ২০২২ সালের ওয়ানডে ক্রিকেটের বর্ষসেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। যেখানে বাংলাদেশের কোন ক্রিকেটারের জায়গা হয়নি। সেই সঙ্গে জায়গা পায়নি পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা নারী দলের কোনো ক্রিকেটার।


ওয়ানডে বর্ষসেরা নারী দলে ভারত ও দক্ষিণ আফ্রিকা থেকে সর্বোচ্চ তিনজন করে ক্রিকেটার জায়গা পেয়েছেন। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড থেকে দুজন ও নিউজিল্যান্ড থেকে একজন ক্রিকেটার রয়েছেন।

ওয়ানডেতে নারীদের বর্ষসেরা দলটির অধিনায়ক নির্বাচিত হয়েছেন ভারতের হারমানপ্রিত কাউর। গত বছর দুই শতক হাঁকিয়ে নিজের জাত চিনিয়েছেন এই ডানহাতি অলরাউন্ডার। ভারতের ওপেনার স্মৃতি মান্ধানাও রয়েছেন এই দলে। যেখানে তার সঙ্গে ওপেনিং পজিশনে জায়গা পেয়েছেন অজি উইকেটকিপার ব্যাটার অ্যালিসা হিলি।

২০২২ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৯ এবং ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১৭০ রানের ইনিংস খেলে নিজেকে অনন্য মাত্রায় নিয়ে গিয়েছেন অজি ওপেনার হিলি।

বর্ষসেরা নারী ওয়ানডে দল:

অ্যালিসা হিলি, স্মৃতি মান্ধানা, লসা উল্ভার্ডট, ন্যাট সিভার, বেথ মুনি, হারমানপ্রিত কৌর , অ্যামেলিয়া কের, সোফি এক্লেস্টোন, আয়াবোঙ্গা খাকা, রেনুকা সিং ও শবনিম ইসমাইল।