খেলার মাঠে ব্রাজিল-আর্জেন্টিনা চিরপ্রতিদ্বন্দ্বী। আর আর্জেন্টিনার একজন রেফারি কি না সুবিধা দিলেন ব্রাজিলকে! কলম্বিয়ান ফুটবল ফেডারেশনের দাবি এমনটাই। কোপা আমেরিকার ম্যাচে ব্রাজিলের কাছে হারের জন্য রেফারিকে দায়ী করে তাকে নিষিদ্ধের দাবি জানিয়েছে তারা।

বৃহস্পতিবার কোপা আমেরিকায় ‘বি’ গ্রুপের ম্যাচে ব্রাজিলের কাছে ২-১ গোলে হারে কলম্বিয়া। ম্যাচে ১০ মিনিটেই এগিয়ে গিয়েছিল তারা। ৭৭ মিনিট পর্যন্ত ধরে রেখেছিল লিড। কিন্তু এরপরই রেফারির এক বিতর্কিত সিদ্ধান্তে ভর করে রবার্তো ফিরমিনোর গোলে সমতা ফেরায় ব্রাজিল।

গোলের আগমুহূর্তে ব্রাজিলীয় স্ট্রাইকারের শটের বল গায়ে লেগেছিল কর্তব্যরত আর্জেন্টাইন রেফারি ২০১৮ সালের বিশ্বকাপ ফাইনাল পরিচালনাকারী নেস্টর পিটানার। ওই ঘটনায় কলম্বিয়ান ফুটবলাররা খেলা থামিয়ে দিয়েছিল।

কিন্তু সবাইকে হতবাক করে খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন রেফারি পিটানার। যার সুবাদে ব্রাজিলের হয়ে সমতাসূচক গোলটি করেন রবার্তো ফিরমিনো। কলম্বিয়ানরা মনে করছে, রেফারিই তাদের হারিয়েছেন।

তাই আর্জেন্টাইন রেফারিকে নিষিদ্ধ করতে কোপা আমেরিকার আয়োজকদের কাছে দাবি জানিয়েছে কলম্বিয়ান ফুটবল ফেডারেশন (এফসিএফ)। তারা বলছে, বল গায়ে লাগার পরও খেলা বন্ধ না করে পক্ষপাতিত্বের মাধ্যমে ফল বদলে দিয়েছেন এই রেফারি।

এদিকে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে নানা ঘটনার পর নির্ধারিত সময়ের পর অতিরিক্ত ১০ মিনিট দেন রেফারি। আর ওই অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে গোল করে ব্রাজিলের জয় নিশ্চিত করেন কাসেমিরো।

ওই সময় বাড়িয়ে দেয়া নিয়েও নাখোশ কলম্বিয়ানরা। অবশ্য ওই ম্যাচে হারলেও কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল ঠিকই নিশ্চিত হয়েছে কলম্বিয়ার। তবু রেফারির শাস্তি দাবি করেছে তাদের ফুটবল ফেডারেশন।