বিয়ে প্রতিটা মানুষের জীবনেই বিশেষ একটা দিন। সেই দিনটিতে কনে-বরসহ তাদের বাড়ির লোকজন কি পরবেন, কেমন সাজগোজ করবেন তা নিয়ে চলে নানা আয়োজন।এখন বিশ্বজুড়ে চলছে মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় ঢেউ। এর মধ্যেও থেমে নেই বিয়েসাদিসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন।

করোনা আবহে মাস্ক একটি অত্যাবশ্যক বস্তু হয়ে দাঁড়িয়েছে। তবে, বিয়ের মৌসুমে এই মাস্কের কারণে সাজগোজ দেখানোর সুযোগ হারাচ্ছেন অনেকেই।  বাধ্যতামূলক মাস্কে মুখ ঢাকা থাকলে সাধের গহনাগুলোও পরা যায় না। তাহলে উপায়? এর সমাধান নিয়ে এলেন ভারতের উত্তরাখণ্ডের নৈনিতালের এক নারী।

সম্প্রতি এর মধ্যেও ভারতীয়রা ‘জোগাড়’ করতে জানে এবং এহেন এক জোগাড়ের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়াতে।  

জানা গেছে, ছবিতে থাকা সেই নারীর নাম কবিতা যোশি। উত্তরাখণ্ডের নৈনিতালের ঘোড়াখালের এই বাসিন্দা তার ভাগনি মৃত্তিকার বিয়েতে গিয়েছিলেন তিনি। সেখানেই মোবাইলফোনে এই ছবি ওঠানো হয়েছিল।

ভাইরাল হওয়া কবিতাকে দেখা যাচ্ছে মাস্কের ওপর তিনি পরে আছেন নাকের নথ! সেই ছবিটি টুইট করেছিলেন আইপিএস অফিসার দীপাংশু খাবড়া। তিনি এর নামকরণ করেছেন ‘ভারতীয় জুগাড়’।  

প্রসঙ্গত হিন্দিতে ‘জুগাড়’ শব্দের অর্থ হলো কোনো সমস্যার চটজলদি মুশকিল আসান। আর এরপরই এই ছবিটি ভাইরাল হয়ে যায়। ছবিটি শেয়ার করতে থাকেন নেটিজেনরা।

ভারতীয় জুগাড় লাগিয়ে কিভাবে কোভিড সত্ত্বে গহনা পরে সাজগোজ করা যায়, তা দেখিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন কবিতা এবং এই দেশি জুগাড়ের জন্য নেটিজেনদের প্রশংসাও কুড়িয়েছেন তিনি।