চলমান করোনা মহামারি রোধে দেশের সব নাগরিককে ভ্যাকসিনেশন সুবিধার আওতায় আনতে সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল (আইনি) নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২৬ এপ্রিল) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন। এই আইনজীবী নিজেই জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নোটিশে মহামারি রোধে কার্যকর পন্থা হিসেবে দ্রুত সব নাগরিকের জন্য ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্যও বলা হয়েছে। আগামী ৭ (সাত) দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ না করলে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে উল্লেখ করা হয়ে।

এতে বলা হয়েছে, মানুষের সকল প্রচেষ্টাকে রুখে দিয়ে মহামারি করোনাভাইরাস আরও বিপৎজনক হয়ে উঠছে। করোনাভাইরাস উৎপত্তি শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত বিভিন্ন সময়ে তার রূপ পরিবর্তন করে অত্যন্ত প্রাণঘাতী ভাইরাস হিসেবে আবির্ভূত হয়েছে যা বর্তমান বিশ্বের সব প্রযুক্তি এবং চিকিৎসা বিজ্ঞানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে মানুষকে জীবন ধ্বংসের কিনারায় নিয়ে দাঁড় করিয়েছে।

নোটিশে আরও বলা হয়, মহামারি রোধে ভ্যাকসিনকেই একমাত্র কার্যকর পন্থা বা পদ্ধতি হিসেবে চিকিৎসা বিজ্ঞান এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সবাই গ্রহণ করেছে এবং অতিদ্রুত বিশ্বের বিভিন্ন দেশ যারা মহামারিতে নিমজ্জিত তারা তাদের নাগরিকদের জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনের ব্যবস্থা গ্রহণ করেছে।

এতে বলা হয়, মহামারি রোগে আমাদের দেশের সরকার ভ্যাকসিনেশনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে। ফলে দেশের বৃহৎ একটি জনগোষ্ঠীকে ভ্যাকসিনের আওতায় আনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দসহ ব্যবস্থা গ্রহণ করার পরেও আমরা অত্যন্ত দুঃখজনকভাবে লক্ষ্য করছি সেটি সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। ফলে করোনায় বিপর্যস্ত জাতি অত্যন্ত অনিশ্চয়তার মধ্যে পড়েছে এবং মানুষের মধ্যে হতাশা বিরাজ করছে।

তাই মহামারি রোধে কার্যকর পন্থা হিসেবে দ্রুত সব নাগরিকের জন্য ভ্যাকসিন সুবিধা নিশ্চিত করা এবং চলমান করোনা মহামারি রোধে সব নাগরিককে ভ্যাকসিনের আওতায় আনার জন্য বলা হয়েছে নোটিশে।