করোনার ‘ভারতীয় ধরন’ লেখা যুক্ত যে কোন কন্টেন্ট সকল সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অপসারণের দাবি জানিয়েছে ভারত। একই সঙ্গে বিশ্ব স্বাস্থ সংস্থা যেন এই ভ্যারিয়েন্টটিকে বি. ১. ৬১৭ হিসেবে উল্লেখ করে সেই দাবিও জানিয়েছে ভারত। ভারতীয় ধরন নামে যে শব্দটি প্রচলিত তা মূলত ভুল। যদিও ভৌগলিক দিক বিবেচনায় এর আগে ব্রিটিশ/ইউকে ধরন ও ব্রাজিল ধরন ব্যবহার করা হয়েছে।

কোভিড-১৯ মোকাবেলায় নানা সমালোচনার মুখে সোশ্যাল মিডিয়াগুলোর কাছে এমন দাবি জানাল ভারত। গত মার্চ থেকে করোনাভাইরাস রীতিমত তাণ্ডব চালাচ্ছে ভারতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। অপরদিকে করোনায় আক্রান্ত হয়েছে আরও আড়াই লাখের বেশি মানুষ। গতকাল রেকর্ড সংখ্যক মানুষের করোনা পরীক্ষা করেছে ভারত।

ভারতের দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৭ হাজার। একই সময়ে মারা গেছেন ৪ হাজার ১৯৪ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় ২০ লাখ ৬৬ হাজার ২৮৫ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

শনিবার সকাল পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬২ লাখ ছাড়িয়ে গেছে। প্রায় তিন সপ্তাহ ধরে দেশটিতে তিন লাখের বেশি সংক্রমণের পর চলতি সপ্তাহের শুরুতে সংক্রমণ কিছুটা কমতে দেখা গেছে। ১৫ মের পর থেকে গত কয়েকদিনে প্রায় ৩০ হাজার মানুষ প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন।

তবে একদিন আগের তুলনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। একদিন আগে নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৫৯ হাজার ৯৯১ এবং মারা গেছে ৪ হাজার ২০৯ জন।