সৌদি আরবে শনিবার তিনজন সেনাসদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আদালতে ‘রাজতন্ত্রের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা’ ও ‘শত্রুদের সহযোগিতা’ করার অভিযোগ প্রমাণিত হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর রয়টার্সের।

এতে বলা হয়, বিশেষ আদালতে ন্যায়বিচারের মাধ্যমে এই তিনজনকে মৃত্যুদণ্ডের আদেশ দেয়া হয়।

বিবৃতিতে উল্লিখিত ‘শত্রুদের’ নাম প্রকাশ করেনি মন্ত্রণালয়। তবে মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে ইয়েমেনের সীমান্ত সংলগ্ন উত্তরাঞ্চলীয় প্রদেশে যেখানে ছয় বছরের বেশি সময় ধরে ইরানের সহায়তাপ্রাপ্ত হুথি বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ চলছে সৌদি আরবের।

ইস্তাম্বুল কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর থেকে সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সারা বিশ্ব থেকেই সমালোচনা চলছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার সংস্থা মৃত্যুদণ্ড বন্ধ করতে সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছে আসছে। সৌদি সরকার অভিযুক্তের ওপর নির্যাতন চালায় ও অন্যায্যভাবে বিচার করে এমন অভিযোগও করেছে সংস্থাগুলো। তবে সৌদি আরব এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সৌদি সরকারের মানবাধিকার কমিশনের তথ্য অনুযায়ী, ২০২০ সালে দেশটিতে ২৭ জন ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়, যা বেশ কয়েক বছরের মধ্যে সবচেয়ে কম। এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে কার্যকর করা হয় রেকর্ড সংখ্যক ১৮৫ জনের মৃত্যুদণ্ড।